Presentation1

আপনার নতুন বছরের লক্ষ্য বা টার্গেট কি হওয়া উচিত?

আর মাত্র কয়েকদিন বাকি আছে ২০২৩ সাল শেষ হতে। এইতো সেদিন শুরু হয়েছিলো ২০২৩ কিন্তু আর কয়েক ঘন্ট পরেই চলে আসবে নতুন বছর। অতএব আর একমূহুর্ত দেরী না করে নতুন বছরের টার্গেট সেট করতে নেমে পড়ুন। এই ব্লগে আমি কিছু আইডিয়া দিয়ে রাখলাম। আপনারাও শেয়ার করুন নতুন আইডিয়া। যাতে হাজারো মানুষের উপকারে আসে।

 

দক্ষতা বৃদ্ধির লক্ষ্যঃ
নতুন দক্ষতা অর্জন বা আপনার কর্মজীবনের লক্ষ্যগুলোর সাথে প্রাসঙ্গিক বিদ্যমান দক্ষতাগুলোকে আপগ্রেড করার প্রতিশ্রুতি নিন। বিভিন্ন কর্মশালায় যোগ দিন, অনলাইনের মাধ্যমে প্রফেশনাল কোর্সে অংশ নিন বা আপনার সেক্টরে প্রতিযোগিতামূলক থাকার জন্য বিভিন্ন সার্টিফিকেশন কোর্সে অংশ নিন।

 

নেটওয়ার্কিং লক্ষ্যঃ
আপনার প্রফেশনাল নেটওয়ার্ক প্রসারিত করার লক্ষ্য নির্ধারণ করুন। বিভিন্ন কর্পোরেট ইভেন্টগুলোতে অংশ নিন, লিংকডইনের মাধ্যমে প্রফেশনালদের সাথে সংযোগ স্থাপন করুন এবং অর্থপূর্ণ সংযোগ তৈরি করতে প্রফেশনাল কথোপকথনে নিজেকে যুক্ত করুন।

 

চাকরি খোঁজার কৌশলঃ
যদি আপনার চাকরির প্রয়োজন হয় বা বর্তমান চাকরি পরিবর্তনের প্রযোজন হয়, তাহলে আপনাকে অবশ্যই নতুন বছরের শুরুর দিন থেকে পরিকল্পনার রূপরেখা তৈরীর কাজ শুরু করে দিন। অনেক কাজ করতে হবে, পরিশ্রম করতে হবে। যেমন আপনার সিভি আপডেট করুন এবং প্রফেশনালদের দিয়ে চেক করিয়ে নিন, আপনার লিংকডইন প্রোফাইল আপডেট করুন, আপনার কাঙ্খিত পজিশনের কাজের বিবরণী পর্যালোচনা করে সেইভাবে নিজেকে প্রস্তুত করুন এবং প্রতি সপ্তাহে নির্দিষ্ট সংখ্যক চাকরিতে আবেদন করুন।

 

স্বাস্থ্য এবং সুস্থতাঃ
আপনার মানসিক এবং শারীরিক সুস্থতাকে অগ্রাধিকার দিন। আপনার কর্মজীবনের যাত্রায় সামগ্রিক সুস্থতা বজায় রাখতে আপনার প্রতিদিনের রুটিনে নিয়মিত ব্যায়াম, মননশীলতার অনুশীলন এবং পর্যাপ্ত ঘুম অন্তর্ভুক্ত করুন।

 

আর্থিক পরিকল্পনাঃ
আপনার ক্যারিয়ারের লক্ষ্যগুলোর সাথে সামঞ্জস্যপূর্ণ একটি ব্যাক্তিগত বাজেট তৈরি করুন। ভবিষ্যতের ক্যারিয়ার পরিবর্তন বা অপ্রত্যাশিত আর্থিক চ্যালেঞ্জ বিবেচনা করে কৌশলগতভাবে সঞ্চয় করুন এবং সম্ভব হলে বিনিয়োগ করুন।

 

কর্ম-জীবনের ভারসাম্যঃ
মনে রাখবেন কর্ম জীবনের ভারসাম্যের কোন বিকল্প নেই। যিনি সারাদিন কাজ বা সারাদিন আনন্দ করে বেড়ান তিনি আসলে নিজ হাতে ক্যারিয়ারের ক্ষতি করছেন। এমনভাবে ক্যারিয়ার পরিকল্পনা করুন যাতে কাজের মাধ্যমে প্রয়োজনীয় অর্থ আসে এবং সেই অর্থ দিয়ে নিজের ব্যক্তিগত আগ্রহ বা শখ পূরণ করতে পারেন।

 

 

মনে রাখবেন, কেবল নতুন বছরের রেজোলিউশন সেট করাই মূখ্য বিষয় নয় বরং সেগুলোকে অর্জনের জন্য কার্যকরী পরিকল্পনা তৈরি করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। নিয়মিতভাবে আপনার অগ্রগতি মূল্যায়ন করুন এবং আপনার ক্যারিয়ারের বিকাশের সাথে সাথে আপনার লক্ষ্যগুলোকে মানিয়ে নিন।

——————————————————————————xxx———————————————————————————————-

About The Author: K M Hasan Ripon
K. M. Hasan Ripon is a distinguished figure and a leading career mentor in Bangladesh, recognized for his expertise as an entrepreneurial ecosystem builder and employability specialist. He currently holds key positions, serving as the Executive Director of Bangladesh Skill Development Institute (BSDI), Managing Director of Global Entrepreneurship Network Bangladesh, Executive Director of Daffodil Education Network, and Vice President of Start and Improve Your Business Foundation of Bangladesh.
With a wealth of experience, he has consulted for over 100 national and international organizations, providing training for executive development in areas such as communication, leadership, customer service, team building, negotiation, and problem-solving. Hasan Ripon’s extensive reach includes visits to 64 districts in Bangladesh and travels to 40 countries as a speaker and workshop facilitator. He has inspired over 100,000 youth and graduating students in 100+ public and private universities and polytechnics in Bangladesh, as well as more than 20 international universities.
Hasan Ripon is widely recognized on social networks, with a fan following exceeding 3 million, as a skills activist and inspirational speaker. His previous roles include serving as a short-term consultant at the World Bank, consultant for Industry 4.0 (HTS) at a2i, ICT Division (government agencies), master trainer and industry assessor (CBT&A) at ILO, convener of the National Board of CYFI Bangladesh, and a fellow of the Royal Society of Arts (FRSA). He also previously served as the local president of JCI Bangladesh (Dhaka Central).

Add a Comment

Your email address will not be published. Required fields are marked*