Struggle কে জয় করতে কি প্রয়োজন?

সিভিতে ক্যারিয়ার অবজেক্টিভ কিভাবে লিখবো?
October 26, 2020
রেগে গেলেন তো হেরে গেলেন
October 31, 2020

গতকাল এশার নামাজ পড়ে অফিস থেকে বের হবার পর ক্রিসেনট লেকের কাছাকাছি এসে ট্রাফিক সিগন্যালে আটকে যাই। দেখতে পেলাম ১০/১২ বছরের একটি মেয়ে ফুলের মালা বিক্রি করছে। অনেকের কাছে সে বিক্রি করার চেষ্টা করছে। আমি মনে মনে ভাবলাম ও যদি আমার কাছে আশে তাহলে আমি ওর কাছ থেকে মালা গুলো কিনব এবং যে দাম চাইবে সেই দামই দেবো। ঠিক ১০/১২ টি গাড়ি পার করে আমার কাছে এসে হাজির।

এগুলো কিসের মালা? উত্তরে বললো “বেলী ফুলের মালা”। দাম কত? এক পিস ২০ টাকা। অনেক বেশি দাম। ভাইয়া আপনি কত দিবেন? তুমি বলো কত করে দেবে? আপনার জন্য একটা ২০ টাকা। স্যার নিয়ে নেন ম্যাডাম অনেক খুশী হবে। তুমি বুঝলা কেমনে? আমি জানি ভাইয়া। তোমার কাছে কত গুলো আছে? স্যার ৫টা আছে। ৫ টাই দাও। বলো এইবার দাম কত? সত্যিই ৫টাই নেবেন? স্যার ১০০ টাকা দিয়েন। প্লিজ ভাইয়া নিয়ে নেন আপা খুশি হবে। আমি ৫টা ৫০ টাকা দেবো, তাড়াতাড়ি বলো সিগন্যাল ছেড়ে দেবে। অনেকক্ষণ চুপ থেকে বলে নেন।

আমি বললাম ঠিক আছে যাও ১০০ টাকার ভাঙতি টাকা নিয়ে আসো। ও মালা গুলো দিয়ে এক দৌড়ে চলে গেলো ভাঙতি আনতে। ততক্ষণে সিগন্যাল ছেড়ে দিয়েছে আর আমি একটু সামনে গিয়ে সাইড করে রেখেছি। কিছুক্ষণ পর আমাকে এসে বলে এই নেন ভাইয়া ৫০ টাকা। আমি বললাম এই নাও ৫০ টাকা তোমার মালা দাম আর এই হচ্ছে ৫০ টাকা তোমার বোকশিস তোমার ভালো ব্যবহারের জন্য। আমি দূর থেকে ওর আনন্দ দেখতে চাচ্ছিলাম। মুহূর্তের মধ্যে ও সবাই কে জড়ো করলো আর বলতে লাগলো। কি বলছিল জানি না তবে সবাই ওকে সাবাসী দিচ্ছিলো। তারপর পাশে বসে থাকা ছোট্ট বোনকে নিয়ে খেলা শুরু করে দিলো, মনে হয় আজকের টার্গেট পূর্ণ হয়ে গ্যাছে। ওর হাসি দেখে মনে হলো সে আজ Star of the Day.

আমরা সবাই কোন না কোনভাবে বিক্রয়কর্মী। এরকম আনন্দ আমরা সবাই করতে চাই, Star of the Day সবাই হতে চাই কিন্তু পারি না কারণ Star of the Day হতে হলে যে আনন্দ নিয়ে পরিশ্রম করা দরকার সেটি আমরা করি না বা করতে পারছিনা। আমি চাইলে মেয়েটিকে কষ্ট ছাড়াই ১০০ টাকা দিয়ে দিতে পারতাম কিন্তু যে জয়ী ভাব তাঁর ভেতর এসেছে সেটা হয়তো সে পেতো না।

Moral of the Story: আমার এক ছাত্র আমাকে বলে ছিল “Struggle কে জয় করতে হলে আরো বেশী Struggle করতে হবে”


লেখক: কে এম হাসান রিপন, নির্বাহী পরিচালক, বাংলাদেশ স্কিল ডেভেলপমেন্ট ইন্সটিটিউট (kmhasan.ripon@gmail.com)

Total Page Visits: 318 - Today Page Visits: 3
Share on social media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

2 + 12 =