Pink and Red Motivation and Inspirational Blog Banner

পরীক্ষার পূর্বরাতের প্রস্তুতি

আমি সাধারনত জটিল কোনো বিষয় নিয়ে কখনো কোন লেখা বা মন্তব্য করিনা। কিন্তু কেন যেন এবারে করোনাকালীন সময় এবং সাম্প্রতিক বিভিন্ন বিষয় প্রত্যক্ষণ করে লিখতে ইচ্ছে হলো।

ব্যক্তিগত বা জাতিগত ভাবে আমরা কম বেশি সবাই মোটামুটিভাবে পরীক্ষার আগের রাতে প্রস্তুতি নেয়া সেই শিক্ষার্থী। আমার এখনো মনে আছে সময়ের মূল্য বা যথাসময়ে কাজ করার প্রয়োজনীয়তা সম্পর্কে যতোই উপদেশ দেয়া হতো, দিন শেষে পরীক্ষার আগের রাতের প্রস্তুতিই আমাদের কাছে সব সময় বড় হাতিয়ার ছিলো। প্রকৃতির বিচিত্র নিয়মে পাশও করে যাই কোন এক অদ্ভুত কারণে। সেই আমরা আবার যখন প্রতিনিধিত্ব করি বিভিন্ন কর্মস্থলে বা প্রশাসনে, আমাদের কর্মস্থলেও সেই পরীক্ষার আগের রাতের প্রস্তুতিই আমাদের নিয়ন্ত্রণ করে যাচ্ছে।

হয়তো জাতি হিসেবে আমরা অনেকটা আশাবাদী জাতি। স্বপ্ন দ্বারা নিয়ন্ত্রিত। সৃষ্টিকর্তার কাছে আমাদের আবদার অনেক। আমাদের পরীক্ষার আগের রাত্রের প্রস্তুতিমূলক অভ্যাসটা সবক্ষেত্রেই প্রয়োগ করছি। আর ভাবছি তিনি নিশ্চয়ই আমাদের সেরা ফলাফলটা দেবে। কিন্তু দায়িত্ববোধের বিষয়টি?

আমরা এমনই আবেগী জাতি আমরা সামান্য সূর্যালোক পেলেই ভুলে যাই মেঘাচ্ছন্ন আকাশের কথা। করোনাকালে গতবছরের অভিজ্ঞতাকেও আমরা দিব্যি ভুলে গেছি। ব্যক্তিগত বা জাতিগতভাবে আমাদের মনে রাখা উচিৎ ছিলো আমাদের গতবছরের অভিজ্ঞতা।

আশা করি মহান আল্লাহ তায়ালা হয়তো আমাদের পরীক্ষার আগের রাতের প্রস্তুতি নেয়া শিক্ষার্থী হিসেবে এবারের পরীক্ষায়ও উত্তীর্ণ করবেন। আমরা এই মুহুর্তে তেমন কিছু ঐশ্বরিক অলৌকিক ঘটনা আশা করছি। হয়তো সৃষ্টিকর্তা আমাদের জন্য এমন এক সকাল দিয়ে পুরষ্কৃত করবেন যখন আমরা আগামী পরীক্ষায় ভালো ফলাফলের অঙ্গীকার নিয়ে যথাসময়ে প্রস্তুতি নেয়ার প্রতিজ্ঞা করে এবারের পরীক্ষায় পূর্বরাতের প্রস্তুতির জন্য ক্ষমা চেয়ে সামনের দিকে এগিয়ে যাবো।

লেখক

কে, এম, হাসান রিপন

Email: kmhasan.ripon@gmail.com

Tags: No tags
0

Add a Comment

Your email address will not be published. Required fields are marked*