Blue Modern Stock Market Investment Advice Youtube Thumbnail (4)

জেনারেশন জেড: নেতৃত্বের জন্য প্রস্তুত কিন্তু ফোকাসের চ্যালেঞ্জ

অনেকে মনে করেন জেনারেশন জেড গ্রুপের বয়স কম তাই তারা লীডারশীপ রোল সহজে মানিয়ে নিতে পারবে না! এটা বুঝতে হলে আগে জানতে হবে কারা এই GEN Z? GEN Z বা Generation Z মূলত তারা যাদের জন্ম ৯০ দশকের মাঝামাঝি থেকে শেষের দিক এবং ২০১০-এর প্রথম দিকে। আসুন দেখে নেই তাদের কিছু চারিত্রিক বৈশিষ্ট্যঃ

  • তারা ইন্টারনেট, স্মার্টফোন এবং সোশ্যাল মিডিয়ার সাথে বড় হয়েছে। সবচেয়ে বড় কথা তারা প্রযুক্তি ব্যবহারে অত্যন্ত পারদর্শী এবং ক্রিয়েটিভ আইডিয়া খুব দ্রুত বের করতে পারে।
  • Gen Z হলো সবচেয়ে জাতিগত এবং সাংস্কৃতিকভাবে বৈচিত্র্যময় প্রজন্মের মধ্যে একটি। তারা অন্তর্ভুক্তি (Inclusive) এবং সামাজিক ন্যায়বিচারকে সবচেয়ে বেশী প্রাধান্য দেয়। খেয়াল করে দেখবেন যেকোন সংকটে সবার আগে সাহায্যের জন্য এগিয়ে আসে এই GEN Z.
  • তারা শিক্ষাকে অগ্রাধিকার দেয় এবং প্রায়শই ক্যারিয়ার সচেতনতা, স্থিতিশীলতা এবং অগ্রগতিকে গুরুত্ব দেয়।
  • Gen Z সামাজিক এবং পরিবেশগতভাবে সচেতন এবং সবসময় সক্রিয়ভাবে টেকসই (Sustainability) অর্জনের জন্য অনুশীলন করে।
  • এই প্রজন্মের অনেকেই উদ্যোক্তা বা নিজস্ব ব্যবসা শুরু করার জন্য চেষ্টা করতে থাকে। সেজন্য Gen Z এর ভেতর ব্যবসায়ী হয়ে উঠার প্রবনতা বেশী লক্ষণীয়।
  • তারা প্রকৃত এবং স্বচ্ছ যোগাযোগ পছন্দ করে। ভুলভাল বুঝিয়ে GEN Z কে সন্তুষ্ট করা যাবে না। তাদের কাছে বিশ্বাস এবং বিশ্বাসযোগ্যতা খুবই গুরুত্বপূর্ণ।
  • দ্রুত পরিবর্তনশীল বিশ্বে বেড়ে ওঠার কারণে GEN Z অভিযোজনযোগ্য (Adaptive) এবং পরিবর্তনের সাথে মানিয়ে নিতে পারে খুব সহজে।

যারা মনে করেন জেনারেশন জেড লীডারশীপ রোল সহজে মানিয়ে নিতে পারে না, আমি তাদের সাথে একমত নই। তবে GENZ’র একটা সমস্যা হলো ফোকাস ধরে রাখতে না পারা। GENZ’র সাথে যদি একজন GEN X (যাদের জন্ম ১৯৬৫ থেকে ১৯৮০ এর ভেতর) বা GEN Y (যাদের জন্ম ১৯৮০ থেকে ১৯৯০ এর ভেতর) দেওয়া হয় যারা তাদের মতো করে সচ্ছতার সাথে যোগাযোগ করবে, তাহলে GEN Z এর চারিত্রিক বৈশিষ্ট্যকে ব্যবহার করে দেশ ও জাতিকে অনেক দূর নিয়ে যাওয়া সম্ভব।

 

About Author———————————————————————

K M Hasan Ripon is a prominent figure in the field of career development and entrepreneurship in Bangladesh. Hasan Ripon is an example of expertise, serving as the Executive Director of Bangladesh Skill Development Institute (BSDI), the Managing Director of Global Entrepreneurship Network Bangladesh, and the Vice President of Start and Improve Your Business Foundation of Bangladesh.

Hasan Ripon has worked as a consultant for over 300 national and international organizations, accumulating a wide range of experiences. He has inspired over 100,000 youth and graduating students at Bangladesh’s 150+ public and private Universities, colleges and polytechnics, as well as over 20 international universities. As a skills activist and inspiring speaker, he has a social media following of over 3 million people.

Tags: No tags

Add a Comment

Your email address will not be published. Required fields are marked*