ট্রেনিং সেশনে লেকচার বেশী হয় নাকি কাজ?

ক্যারিয়ার পরিকল্পনা চারটি প্রশ্নের উত্তরের মাধ্যমে
January 1, 2020
কর্মক্ষেত্রের শেষ কর্মদিবস-কেমন হওয়া উচিত?
January 21, 2020
Show all

ট্রেনিং সেশনে লেকচার বেশী হয় নাকি কাজ?

ট্রেনিং সেশনে লেকচার বেশী হয় নাকি কাজ? এমন একটি সাধারন সার্ভে অনলাইনে করেছিলাম। যেখানে ৫২ শতাংশ মানুষ বলেছে লেকচার নাকি এখনও বেশী হয় বিভিন্ন সেশনে। ৪৮ শতাংশ মানুষ বলেছে তাদের ক্লাসে কাজ বেশী হয়। কর্মদক্ষতা বাড়াবার জন্য আমরা প্রশিক্ষণের আয়োজন করি কিন্তু আমরা ভুলে যাই কর্মদক্ষতা কথায় নয় কাজের মাধ্যমে বৃদ্ধি পায়। আশার কথা হচ্ছে এখন বাংলাদেশের মানুষ কথা বলতে পারে, যেকোন বিষয় কথা দিয়ে বুঝিয়ে দিতে পারে। ৬ বছরের এক শিশুকে জিজ্ঞেস করেছিলাম অনুশীলনের প্রয়োজনীয়তা নিয়ে তুমি কি জানো, সে ইংরেজীতে আমাকে বলে “Practice Makes Everything Better”. বাচ্চাটা জানে অনুশীলনের গুরুত্ব, এখন ওঁকে বোঝাতে হবে সঠিকভাবে অনুশীলন করার পদ্ধতি যেটা কথায় নয় কাজের মাধ্যমে করে দেখাতে হবে। বুঝাতে হবে Benjamin Franklin এর সেই বিখ্যাত চারটি লাইন:

  • I Hear I Forget
  • I See I Remember
  • I Do I can Understand
  • I Practice I become Master

আর এটাকেই বলা হচ্ছে Inclusive Learning. আমি ৮ বছর আগে অস্ট্রেলিয়ার TAFE (Technical & Further Education) এ যখন গিয়েছিলাম Inclusive Learning এর উপর প্রশিক্ষণ নিতে। তখনও জানতাম না এটার গুরুত্ব কতোটুকু। প্রশিক্ষণ শেষে নিশ্চিত হলাম কেন অস্ট্রেলিয়ার একজন গাড়ী চালক সমগ্র পৃথিবীতে গাড়ী চালাবার যোগ্যতা রাখে এবং তাকে নতুন করে আবার প্রশিক্ষন নিতে হয় না। সহজ কথায় Inclusive Learning হচ্ছে শুধুই জ্ঞান (Knowledge) নয়, কর্মদক্ষতা (Competency) নিশ্চিত করার মাধ্যমে যোগ্য কর্মী হিসেবে তোলা। পাশপাশি এটাও নির্ধারন করে দেওয়া যে তার অর্জিত জ্ঞান (Knowledge) এবং কর্মদক্ষতা (Competency) আন্তর্জাতিকভাবেও স্বীকৃত হচ্ছে। এই কাজটি অবশ্য শিক্ষামন্ত্রনালয়কে করতে হবে এবং আশার কথা হচ্ছে ইতিমধ্যেই জাতীয় দক্ষতা উন্নয়ন কতৃপক্ষ কাজটি শুরু করেছেন।

পরিশেষে বলবো আমাদের সবার ট্রেনিং সেশনে প্রয়োজন #MALT_System (More Activities Leas Talk) চালু করা এবং অনুশীলন করা। তাহলেই আমরা জ্ঞান (Knowledge) এবং কর্মদক্ষতা (Competency) নিশ্চিত করতে সক্ষম হবো।

 

কে এম হাসান রিপন, নির্বাহী পরিচালক, বাংলাদেশ স্কিল ডেভেলপমেন্ট ইন্সটিটিউট (বিএসডিআই)

1202total visits,6visits today

Share on social media

1 Comment

  1. Thanking you in advance for your assurance.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

sixteen − sixteen =